আমাদের কথা

লেখালিখি অনলাইনে বাংলা সাহিত্যচর্চার একটি আয়োজন । আমরা বিভিন্নসময় টুকটাক এটা সেটা লিখে থাকি, কখনো গল্প, কখনো কবিতা, কখনো নিছক এলেবেলে লেখা – সেসব লেখা হয়তো কাগজের পাতায় হারিয়ে যায়, আবার কখনো অনলাইনে বা ভাগ্যের শিকে ছিড়লে মুদ্রনে প্রকাশ পায় । আমরা চাই, যাদের যাদের একটু একটু লেখার শখ হয় তারা যেন একটা পরিমণ্ডল পায় যেখানে তারা লেখালেখি চালিয়ে যাওয়ার উৎসাহ পাবে ।

লেখালিখি তে যে কেউই অ্যাকাউন্ট খুলতে পারবে । খুলে বাংলায় তার মৌলিক সাহিত্যচর্চা চালাতে পারে । কখনো কিছু লেখার ইচ্ছা হলেই এখানে লিখে ফেলুন; খসড়া অবস্থায় রেখেও প্রকাশ করতে পারেন – অন্যান্য লেখক আর সাহিত্য-অনুরাগীদের কাছ থেকে খসড়ার উপর মতামত জেনে নিলেন । আবার সরাসরি ঘষামাজা করা লেখাও প্রকাশ করতে পারেন । আমরা একে অপরের লেখা পড়বো, ভালো লাগলে শেয়ার করবো; উপদেশ দেয়ার থাকলে উপদেশ দিবে, নেয়ার থাকলে নিব ।

এই উদ্যোগটি বাংলা মৌলিক সাহিত্যচর্চাকে কেন্দ্র করে । আমাদের এখানে সাহিত্যসমূহঃ উপন্যাস, কবিতা, ছোটগল্প, নাটক, প্রবন্ধ ও বিচিত্র এইকয়টি বিভাগে (ক্যাটাগরি) সজ্জিত । অনুবাদ একটি ভালো সাহিত্যচর্চার মাধ্যম হলেও মৌলিক নয় বিধায়, আমরা প্রাথমিকভাবে অনুবাদসাহিত্য গ্রহণ করবো না । কখনো কখনো অন্যকারো ছায়া আসতেই পারে, লেখা তার মৌলিক আবেদন হারালে সেটি এই উদ্যোগের অংশ বলে বিবেচিত হবে না । এখানে যা কিছু প্রকাশিত হবে আমরা চাই তা সুন্দর সাহিত্যকর্ম হোক । প্রচলিত অর্থে ব্লগ, কলাম বা ব্যক্তিগত মতামত সুন্দর হলেও সাহিত্যকর্ম বলে বিবেচ্য নয় । উত্তেজনাসৃষ্টিকারী রচনা, অশ্লীল বাক্যমালা ইত্যাদিও সাহিত্য হিসেবে বিবেচ্য নয় । আমরা লেখাসমূহ ও মন্তব্যসমূহ সাধারণ অর্থে মডারেশনের বাহিরে রাখতে চাই; কিন্তু সাহিত্যমাধ্যমের উপযুক্ত নয় এমনকিছু আমরা সরিয়ে নিতে বাধ্য থাকব ।

আপনি আপনার মন খুলে এখানে লিখতে থাকুন । লেখার যাবতীয় স্বত্ত্ব লেখকেরই থাকবে । এখানে প্রকাশ করা লেখা আপনি অন্য যেকোন স্থানেও প্রকাশ করতে পারবেন; এ ব্যাপারে লেখালিখি পর্ষদ কোন আপত্তি জানাবে না ।

আমাদের ইচ্ছা আছে একটি ভালো পরিমণ্ডল গড়ে উঠলে মাসিক বা দ্বিমাসিক অনলাইন সাহিত্যপত্রিকা প্রকাশের আয়োজন করতে যেখানে সাম্প্রতিক নির্বাচিত লেখা নিয়ে একএকটি সংখ্যা প্রকাশ করা হবে ।