শেকলে বাঁধা পাগলামি…… (কথা গল্প)

তবে কি প্রেমে পড়েছ?

কার প্রেমে, কেমন সে? বোঝে কি তোমায়, দেখে কি তোমায়, ভাবে কি তোমায়? তোমার মত করে?

কেন?

নাহ, আজকাল দেখি বেশ সাজুগুজু করছো… চেখে-মুখে হাসিও খেলা করে দেখছি! যত্ন নিয়ে বাঁধা খোঁপা, চোখে কাজল, ঠোঁটে লিপস্টিক, হাতে চুড়ি, নখে নেইল পলিশ, পায়ে আলতা, স্বচ্ছ নখ, পাট ভাঙা কাপড়, মুখে কি উপটানও কিছুটা?

বিস্ময়ে হই বিহব্বল, হই হতভম্ব, বেশ অবাক হই আক্রোশে! একা-একা হাসো, চোখ দিয়ে কথা বল, গোধূলির ছবি তোলো, আরও কতো কি?

কেন, তোমার তাতে কি? তোমার এতো ভাবনা কিসের, চিন্তা কিসের, তোমার কি, কে তুমি?

হুম, সেই তো কে আমি, আমার এতো ভাবনা কিসের?

ভাবনা, কেন যে? সেটাই ভাবি? আমি কেন ভাববো, আমার কি আসে যায়, সেটা আমিও ভেবেছি আর ভাববোনা, কিন্তু জানোতো… যখনই ভেবেছি আমি তোমায় ভাবছি কেন, ভাববো কেন, আর ভাববো না, তখনই তোমার ভাবনা আমাকে পেয়ে বসেছে, আমাকে গ্রাস করে ফেলতে চেয়েছে, আমার সকল ভাবনা গুলোর দখল নিতে চেয়েছে! তোমার ভাবনা গুলো! আমার সকল ভাবনায় পেয়ে বসেছে তোমার ভাবনা!

আমি ভঁয় পেয়েছি, আঁতকে উঠেছি, অসহ্য হয়ে উঠেছে অনেক কিছুই । তাই ঠিক করেছি ভাবনা চলুক ভাবনার মত আর আমি আমার মত, আমার ভাবনা গুলো আমার মত, থাক নাহয় সেখানে তোমার ভাবনার ছোঁয়াছুয়ি! মন্দতো লাগেনা, তোমার ভাবনা আমায় ছুঁয়েছে, যেন তুমি-ই ছুঁয়েছ! ভালোই তো লাগে!

সেই থেকে ভেবে যাই, তোমার ভাবনা, যখন-যেভাবে-যা খুশী! আর সব থেকে বেশী ভাবি, তোমার অব্যাক্ত কষ্ট গুলোর কথা, না বলা চোখের ভাষা আর চাওয়া গুলোর কথা, ভাবি তুমি কষ্ট পাচ্ছ, সেটা যতটুকু না কষ্টের, তোমার কষ্টটা কেউ বুঝছেনা, সেটা অনেক বেশী কষ্টের!

তা এতই যদি বোঝো আমায়, এতই যদি ভাবো আমায়, তোমার করে নাওনা কেন? হাতটা ছুঁয়ে দেখনা কেন? কাছে আমায় টাননা কেন? আমার হয়ে যাওনা কেন!

হাঁয়…… তাই যদি পারতাম, তাই যদি হত, বিধাতাকেও হার মানাতাম! সমাজ-সংসার আর এই পৃথিবী সেসব হত তুচ্ছ!

কি করতে তুমি?

কি করতাম……!

আমার ভালোবাসার আকাশটা তোমায় দিতাম! নীল আকাশের ভেলায় ভাসাতাম, কালো মেঘে ঢেকে দিতাম, আড়াল করে বুকে রাখতাম! ঝিরিঝিরি বৃষ্টির গান শোনাতাম, ঝড় হয়ে উড়িয়ে নিতাম! চাঁদ হয়ে সঙ্গী হতাম! জ্যোৎস্না হয়ে আলো দিতাম! অন্ধকারের নিস্তব্ধতা হয়ে চুপি-চুপি ছুঁয়ে যেতাম, ভোরের আলোর আরাম হতাম, চুমু খেয়ে ঘুম ভাঙাতাম! এলো চুলের পরশ নিতাম! শিশির হয়ে পা ভেজাতাম! কুয়াশা হয়ে জড়িয়ে থাকতাম……!

থাক আর বলনা… আমি, আমি হারিয়ে ফেলছি, আমাকে… তোমাতে…… আমি সহ্য করতে পারছিনা! আমি নিঃশেষ হয়ে পড়ছি, আমার পৃথিবী থেকে……

হও, নিঃশেষ হও আমাতে তুমি!

না, সেতো সম্ভব নয় ।

কেন?

কেন আবার…

তুমিও জান-আমিও জানি ।

কি?

শেকলে বাঁধা পাগলামি…………!

মন্তব্য করুন